মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:২৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
জোবিঅ-আশুলিয়া আওতাধীন কা‌শিমপু‌রে বি‌ভিন্ন এলাকায় তিতাসের অ‌ভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় তিতাসের অভিযান এবং অভিযানকৃত সাশ্রয়কৃত গ্যাসের আনুমানিক মূল্য ৫১,৩৭৮ টাকা (দৈনিক ভিত্তিক)  মানিকগঞ্জ ঘিওরে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত ‘শহীদি মার্চ’ উপলক্ষ্যে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল মানবতার ডাকে সাড়া দিলো ইবির সর্বস্তরের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা শিক্ষার্থীর করা মামলায় সাবেক মন্ত্রী রমেশ সেন কারাগারে আশুলিয়ায় বিএনপির উদ্যোগে মিলাদ মাগফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত শ্রীপুরে গাঁজা বিক্রেতাকে আটক করলো শিক্ষার্থীরা বীরগঞ্জ পৌরশহর সংস্কারে সাধারন শিক্ষার্থীরা

পার্বতীপুরে দেশের প্রথম বিকল রেল ইঞ্জিন সচল

পার্বতীপুরে দেশের প্রথম বিকল রেল ইঞ্জিন সচল

 

দিনাজপুর থেকে বাদশা আলীঃ— রেলপথে চলতে গিয়ে আগুনে পুড়ে সম্পূর্ণ বিকল হয়ে পড়া একটি রেলওয়ে লোকোমোটিভ (ইঞ্জিন) সচল করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় (কেলোকা) ওই ইঞ্জিনটি মেরামত করে সচল করা হয়। দেশে মেরামত করে ইঞ্জিন সচল করার ঘটনা এটাই প্রথম। সচল ইঞ্জিনটি মঙ্গলবার রেলবহরে যুক্ত করা হয়েচ্ছে।

আরও পড়ুনঃ ইবিতে লোক-প্রশাসন বিভাগের পরিচ্ছন্নতা অভিযান

রেলওয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জাপান সরকারের আর্থিক সহায়তায় ১১টি ইঞ্জিন আমদানি করা হয় ২০১৩ সালে। ওই ইঞ্জিনগুলো দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানিতে তৈরি এমইআই-১৫ শ্রেণীর। বিশ্বমানের এসব ইঞ্জিন দিয়ে দেশের ভেতরে বিভিন্ন রেলপথে ট্রেন পরিচালনা করা হচ্ছে। এদিকে ২০১৩ সালে ৭ অক্টোবর ২৯৩৩ নম্বর ইঞ্জিনটি ঢাকা-সিলেট রেলপথে আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনটিকে টেনে নিয়ে যাচ্ছিল। এ অবস্থায় হবিগঞ্জের মাধবপুর নোয়াপাড়া স্টেশনে ওই ট্রেনটি লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় পতিত হলে ইঞ্জিনটির নিচের অংশের জ্বালানি ট্যাংকে আগুন ধরে পুড়ে যায়। ফলে তা সম্পূর্ণ বিকল হয়ে পড়ে। এ অবস্থায় পুড়ে যাওয়া ইঞ্জিনটি চট্টগ্রামের পাহাড়তলী ডিজেল শপে নেওয়া হয়। ইঞ্জিনটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখানে তা কোনোভাবেই মেরামত করা যাচ্ছিল না। পরে ২০১৯ সালের ১৫ মে ইঞ্জিনটি মেরামতের জন্য দিনাজপুরের পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় (কেলোকা) পাঠানো হয়। এরপর সেখানে ইঞ্জিনটি সম্পূর্ণ খুলে ফেলা হয়। পরে কারখানার শ্রমিক-প্রকৌশলীরা ইঞ্জিনটি পুর্ণনির্মাণে কাজ শুরু করেন। রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রত্যক্ষ সহযোগিতায় প্রয়োজনীয় যন্ত্রাংশ মেরামত ও সংযোজনের পর তা সচল করা হয়েছে। শুধু তা-ই নয়, আগুনে পুড়ে ইঞ্জিনটি ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ব্যবস্থাও সম্পূর্ণ অচল হয়ে পড়েছিল, যা প্রতিস্থাপন করে সফলতা দেখিয়েছেন কেলোকা শ্রমিক ও প্রকৌশলীরা।

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ১৫:৫১ অপরাহ্ণ
  • ১৭:৩২ অপরাহ্ণ
  • ১৮:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x